করোনা আপডেট দেশ

করোনায় বিপর্যস্ত মহারাষ্ট্র ! একাধিক শহরে বাড়তে পারে লকডাউন

Bangla 24×7 Desk : করোনা ভাইরাস দেশে ভয়াবহ আকার ধারণ করেছে l প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা সেই সঙ্গে মৃত্যু মিছিলও অব্যহত l কলকাতা সহ দেশের বিভিন্ন শহর করোনার আক্রমণে বিপর্যস্ত । সংক্রমণ ঠেকাতে কেন্দ্রীয় সরকার আগামী ১৭ ই মে পর্যন্ত দেশে লক ডাউন জারি করেছে ।

দেশের বিভিন্ন রাজ্যের থেকে ভয়াবহ অবস্থা মহারাষ্ট্রের । এই রাজ্যে করোনা ব্যপকভাবে তার জাল বিস্তার করেছে । মহারাষ্ট্রের আক্রান্তের সংখ্যা প্রায় পঞ্চাশ হাজারের কাছাকাছি । বলা বাহুল্য , সংক্রমণের জেরে কার্যত বিপর্যস্ত ভারতের বাণিজ্য নগরী । যার ফলে অর্থনীতির খুঁটিও এখন নড়বড়ে ।

গোটা দেশে লক ডাউন আগামী ১৭ ই মে পর্যন্ত বহাল থাকলেও মুম্বাই , পুনে সহ একাধিক শহরে বাড়বে লক ডাউনের মেয়াদ বেড়ে হতে পারে আগামী ৩১ শে মে পর্যন্ত । উদ্ধব ঠাকরে সরকার এমনটাই জানা যাচ্ছে । মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাইও এমনটাই জানিয়েছেন ।

তিনি বলেন , ” সংক্রমণের সংখ্যা বিচার করে মুম্বই, পুনে, শোলাপুর প্রভৃতি শহরে লক ডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । মানুষের স্বাস্থ্যের পাশাপাশি রাজ্যের শিল্প ও বাণিজ্যের কথাও চিন্তা করা হচ্ছে ” ।

প্রসঙ্গত উল্লেখ্য , রাজ্যের অর্থনীতিকে চাঙ্গা করতে কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক প্যাকেজের দাবি জানিয়েছে মহারাষ্ট্র সরকার । অর্থনীতিকে চাঙ্গা করতে একাধিক সিদ্ধান্ত নিতে পারে মহারাষ্ট্র সরকার ।

এর পাশাপাশি রাজ্যে বিনিয়োগ বাড়াবার কথা বলেছেন মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই । এই প্রসঙ্গে তিনি বলেন , ” একটি এমপ্লয়মেণ্ট ব্যুরো খোলার সিদ্ধান্ত হয়েছে । যার মাধ্যমে কর্মী নিয়োগ হবে । এছাড়া রাজ্যে প্রায় চল্লিশ হাজার হেক্টর ফাঁকা জমি আছে । বিদ্যুৎ , জলের ব্যবস্থা থাকার জন্য সেখানে বিনিয়োগ করতে বিনিয়োগকারীরা উৎসাহিত হবেন বলে মনে হয় । জমি কিভাবে ব্যবহার যোগ্য করা যায় সেই বিষয়ে পরিকল্পনা তৈরি হচ্ছে ” ।

Follow Me:

Related Posts