করোনা আপডেট দেশ স্বাস্থ্য

করোনার সংক্রমন হতে পারে বায়ুর মাধ্যমেও ! আশঙ্কা নাকি দৃঢ় বিশ্বাস ! কি বলছেন বিজ্ঞানীরা ?

Bangla 24×7 Desk : ২০২১ এর আগে ভারতে করোনার কোনো প্রতিষেধক নয়, জানিয়েছে ভারত বায়োটেক। আনলক ২ এর মধ্যেই রাজ্যে করোনার বাড়বাড়ন্তির জেরে ৯ ই জুলাই থেকে আবারও কড়া ভাবে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।অর্থাৎ, যেটুকু স্বস্তি আপনি বোধ করছিলেন তা এখন মানসিক অশান্তির কারন। আসুন আপনার সেই মানসিক চাপকে আর একটু বাড়িয়ে দেওয়া যাক। ভারতে গত ২৪ ঘন্টায় ২২,৭৫২ জন হয়েছেন করোনায় আক্রান্ত। ৪৮২ জন হয়েছেন করোনায় বলি।মারণ এই ভাইরাসের জেরে রীতিমত জেরবার গোটা দুনিয়া। এরই মধ্যে , বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি আশঙ্কা আপনার প্রান বায়ুকে উড়িয়ে দিতে পারে। কী সেই আশঙ্কা ?

বিশ্বের ৩২ টি দেশের ২৩৯ বিজ্ঞানীর তোলা দাবি অনুযায়ী করোনা শুধূ ড্রপলেট থেকেই নয় ছড়াতে পারে বায়ুর মাধ্যমেও। WHO এর দেওয়া তথ্য অনুযায়ী, প্রথমে বলা হয়েছিল, আক্রান্ত ব্যক্তির হাঁচি বা কাশির সাথে নির্গত লালারস থেকে ছড়াতে পারে এই মারণ ভাইরাস। আপাতত সেভাবেই ভাইরাসের গতিবিধি পরিলক্ষিত হচ্ছিল, কিন্তু নতুন করে গবেষকদের দেওয়া তথ্য একেবারেই যে উড়িয়ে দেওয়ার নয় তা জানিয়েছেন খোদ হু-র টেকনিক্যাল লিড মারিয়া ভ্যান কেরখোভ। ভাইরাসের ছড়ানোর বিভিন্ন দিক নিয়ে একটি বৈজ্ঞানিক নথি প্রকাশ করা হবে বলে জানান হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে।

বন্ধ ঘর বা অফিসে কাজ করছেন এসির তলায়, আপনার অজান্তেই আপনার শরীরে প্রবেশ করছে মারণ ভাইরাস। তাই শুধু মাস্ক বা স্যানিটাইজার নয়, এই মহামারি রুখতে প্রয়োজন বাড়তি সতর্কতার ।

Follow Me:

Related Posts