দেশ

CORONA BREAKING : শীঘ্রই ট্রায়াল ভারতীয় সংস্থার তৈরি করোনা ভ্যাকসিনের

Bangla 24×7 Desk : করোনাকে হারাতে চিকিত্‍সা বিজ্ঞানীরা দিন রাত এক করে ভ্যাকসিন তৈরিতে লেগে পড়েছেন ৷ ভারতও কিন্তু পিছিয়ে নেই । হায়দ্রাবাদের সংস্থা ‘ ভারত বায়োটেক ‘ তৈরি করে ফেলেছে করোনার ভ্যাকসিন ৷ এই ভ্যাকসিন মার্কিন যুক্তরাষ্ট্রে যাবে ট্রায়ালের জন্য ।

একটি বোতলে ১৫ থেকে ২০ ড্রপ থাকে । ভ্যাকসিন ট্রায়ালে সফল হলে আরও ৩০ কোটি ভ্যাকসিন তৈরি করা হবে বলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে ৷ ভারত বায়োটেক এর আগে চিকুনগুনিয়া , টাইফয়েড সহ ১৬ ধরনের হাইরিস্ক প্যান্ডেমিক ভ্যাকসিন তৈরি করেছে ৷ মার্কিন মুলুকে আগামী ৩ থেকে ৬ মাস ট্রায়ালে সফল হলে আমাদের দেশেও এর ব্যবহার শুরু হবে । অর্থাৎ এই বছরের শেষে এই ভ্যাকসিন বাজারে আসতে পারে ।

তবে এই ভ্যাক্সিনের একটি বৈশিষ্ট হল এক ফোঁটা এই ভ্যাকসিনটি মুখে নয়, নাক দিয়ে ড্রপ দেওয়া হবে ৷ ভারত বায়োটেকের সিএমডি কৃষ্ণা ইলা জানিয়েছেন , করোনা ভাইরাস নাক দিয়েই শরীর ভিতরে প্রবেশ করে ৷ তারপর বুকে বাসা বাঁধে ৷ ধীরে ধীরে গোটা শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে ৷ তাই ভ্যাকসিনটি নাক দিয়ে ড্রপ দেওয়ার সিধান্ত নেওয়া হয়েছে । কোরোফ্লু নামক এই ভ্যাকসিন অন্য যে কোন ফ্লু সারিয়ে দিতে সক্ষম বলে সংস্থা সুত্রে জানা গেছে ।

Follow Me:

Related Posts