দেশ রাজনীতি

দলবদলের আশঙ্কায় গুজরাতের ১৯ জন বিধায়ককে রাজস্থানে সরিয়ে দিল কংগ্রেস নেতৃত্ব

Bangal 24×7 Desk : আবারও দলবদলের আশঙ্কা । আবারও আসতে পারে কর্নাটক বা মধ্যপ্রদেশের মতো ঘটনার পুনরাবৃত্তি । রাজ্যসভার নির্বাচনে বিজেপি যাতে কোন প্রভাব ফেলতে না পারে তাই নিজেদের ৩ জন বিধায়কের ইস্তফা দেওয়ার পরেই বাকি ১৯ জন বিধায়ককে রাজস্থানে সরিয়ে দিয়েছে কংগ্রেস ।

গুজরাতে কংগ্রেসের ৬৫ জন বিধায়কের মধ্যে অনেককেই রাজ্যের বিভিন্ন রিসর্টে রেখেছে কংগ্রেস । কিছু বিধায়ককে আনন্দের কাছে একটি রিসর্টে রাখা হয়েছে । সৌরাষ্ট্রের কিছু বিধায়ককে রাজকোটের নীল সিটি রিসর্টে রেখেছে কংগ্রেস ।

গুজরাত বিধানসভায় মোট ১৮২ আসন । তার মধ্যে বিজেপির ১০৩ জন সদস্য অর্থাৎ রাজ্যসভাতে প্রত্যেক সদস্যকে জিততে হলে ৩৪ টি সমর্থন দরকার । এই পরিস্থিতিতে গত ৪ ঠা জুন দুই কংগ্রেস বিধায়ক ইস্তফা দেন। পরের দিন ৫ ই জুন আর একজন বিধায়কও ইস্তফা দেন। এর আগে মার্চ মাসে রাজ্যসভা নির্বাচনের কথা ঘোষণা হওয়ার পরেই চারজন কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়েছিলেন। আবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি । তাই আর ঝুঁকি নিতে নারাজ কংগ্রেস ।

কংগ্রেসের দলীয় সূত্রের খবর , বিজেপি যাতে বিধায়কদের উপর প্রভাব ফেলতে না পারে তাই প্রাথমিকভাবে ২৬ বিধায়ককে রাজস্থানের মাউন্ট আবুতে ওয়াইল্ড উইন্ডস রিসর্টে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিলেন নেতৃত্ব। কারণ রাজস্থানের শাসক দল কংগ্রেস ।

বর্তমানে কংগ্রেসের যা বিধায়ক সংখ্যা তাতে রাজ্যসভায় একটি আসনে তাঁরা জিততে পারে । রাজ্যসভায় গুজরাত থেকে বিজেপি প্রস্তাবিত নামগুলি হল নরহরি আমিন , অভয় ভরদ্বাজ ও রমিলাবেন বর। রাজ্যসভায় গুজরাতের চারটি আসন রয়েছে । তার মধ্যে তিনজনের নাম প্রস্তাব করেছে বিজেপি। অন্যদিকে কংগ্রেস প্রস্তাবিত নাম গুলি হল শক্তিসিং গোহিল ও ভরতসিং সোলাঙ্কি ।

বিজেপির আত্মনির্ভর প্রকল্পের সমালোচনা করেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল । তিনি বলেন , ” টাকা দিয়ে বিজেপি নিজেদের আত্মনির্ভর করার চেষ্টা করছে। এই ভাইরাস বিজেপির ডিএনএ তে আছে। সব জায়গায় বিধায়কদের টাকা দিয়ে কেনার চেষ্টা করে তারা। কিন্তু মানুষ সেটা এখন বুঝতে পারছে। তাই বিভিন্ন রাজ্যে বিজেপির ফল খারাপ হচ্ছে। ”

Follow Me:

Related Posts