অফবিট দেশ

অর্থনীতির কালো অধ্যায় : করোনার হাত থেকে রক্ষা পেলেও ভাতে মরার আশঙ্কা

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : করোনা ভাইরাসের প্রভাবে চারিদিকে যেভাবে মৃত্যু মিছিল বৃদ্ধি পাচ্ছে তাতে কম্পিত গোটা বিশ্ব । করোনা ভাইরাসের এই দাপট যেন প্রথম ও দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ভয়ঙ্কর অবস্থাকেও হার মানিয়ে দিচ্ছে । এই ক্ষেত্রে পৃথিবীর সমস্ত দেশ গুলি মোকাবিলা করছে শুধুমাত্র একজনের বিরুদ্ধে । সেটা হল নোভেল করোনা ভাইরাস ।

করোনা মোকাবিলায় সংক্রমণ এড়াতে সাড়া দেশ জুড়ে চলছে লক ডাউন । কিন্তু সাধারণ মানুষের জন্য নিজেদের পরিবার পরিজন ছেড়ে অনবরত লড়াই করে চলেছেন চিকিৎসক , নার্স সহ বিভিন্ন পুলিশ কর্মী ও সাংবাদিকরা । কেউ হয়তো রাতে কয়েক ঘন্টা বাড়িতে ঘুমাতে পারলেও অনেককেই কাটাতে হচ্ছে অফিসে । এমন পরিস্থিতিতে তাঁরা নিজেদের কর্তব্যে অবিচল ।

করোনার প্রভাবে লক ডাউনের জেরে এই কয়েক দিনে যে হারে অর্থনীতিতে ধস নেমেছে তাতে একের পর এক অফিস ,কলকারখানা ,চা বাগান থেকে শুরু করে পর্যটন ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে । বিশ্ব ব্যাঙ্ক ও যেভাবে সুদের হার কমিয়ে দিয়েছে তাতে মধ্যবিত্ত মানুষদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে । সরকারি কর্মচারীরা হয়তো বেতন ঠিক সময় পাবেন , কিন্তু সমস্যা বেসরকারি কর্মচারীদের বেতন নিয়ে । অর্থনীতির এই কালো অধ্যায় তে কোপ পরবে তাঁদের উপরে । সরকারি কর্মচারীরা হয়ত দুটো ডাল ভাত খেয়ে বাঁচতে পারবেন , কিন্তু বেসরকারি কর্মচারীদের চাকরি থাকার ব্যপারে সন্দেহের অবকাশ রয়েছে ।

তবে এই যাত্রায় করোনার থেকে বেঁচে ফিরলেও অর্থনীতি বিপর্যয়ের হাত থেকে কতটা সামলে উঠতে পারবে সমাজ সেটাই এখন ভাববার বিষয় । যদি এখনো এই মৃত্যু ঠেকানো না যায় তাহলে আগামী দিন গুলোতে আমাদের জন্য কি অপেক্ষা করছে সেটা আর বলার অপেক্ষা রাখে না ।

Follow Me:

Related Posts