দেশ

নির্বাচন কমিশনারের পদ থেকে পদত্যাগ অশোক লাভাসার , নতুন নির্বাচন কমিশনার রাজীব কুমার

Bangla 24×7 Desk : ৩১ অগস্টের মধ্যে দায়িত্ব থেকে অব্যহতি চেয়ে গত মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে পদত্যাগপত্র পাঠান অশোক লাভাসা। নতুন দায়িত্ব হিসাবে নির্বাচন কমিশন ছেড়ে তিনি ফিলিপিন্সের এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট হবেন ।

নির্বাচন কমিশনারের পদ থেকে অশোক লাভাসা পদত্যাগ করার পর অর্থমন্ত্রকের প্রাক্তন সচিব রাজীব কুমারকে তাঁর জায়গায় নিযুক্ত করল কেন্দ্র। রাজীব কুমার মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা ও আর এক নির্বাচন কমিশনার সুশীল চন্দ্রর সঙ্গে কাজের অভিজ্ঞতা ভাগ করে নেবেন । শুক্রবার কেন্দ্রীয় আইনমন্ত্রক ঘোষণা করে , ” রাষ্ট্রপতি রাজীব কুমারকে নিযুক্ত করেছেন । ৩১ অগস্ট সরে যাবেন অশোক লাভাসা। সেদিনই নতুন নির্বাচন কমিশনার হিসেবে কাজ শুরু করবেন রাজীব কুমার ” ।

কে এই রাজীব কুমার ? ঝাড়খণ্ডের ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার রাজীব কুমার। রাজীব কুমারের কর্মদক্ষতা অতুলনীয় । ত্রিশ বছর প্রশাসনে থাকা রাজীব কুমার অর্থমন্ত্রকের সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী জন ধন যোজনা , মুদ্রা লোন প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন রাজীব কুমার । এছাড়া চলতি বছর এপ্রিল মাসে  পিইএসবির চেয়ারম্যান করা হয় রাজীব কুমারকে। 

অশোক লাভাসাকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল গত লোকসভা নির্বাচনের সময়ে। অভিযোগ ওঠে ২০১৯ এর ভোট প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও তৎকালীন বিজেপি সভাপতি অমিত শাহ মডেল কোড অফ কন্ডাক্ট ভঙ্গ করেন । প্রতিবাদ করেছিলেন অশোক লাভাসা । কিন্তু তা বিবেচ্য হয়নি।

Follow Me:

Related Posts