রাজনীতি রাজ্য

“বেআইনি পদ্ধতিতে পুর-প্রশাসক হওয়ার ইচ্ছা নেই “, নবান্নের বিজ্ঞপ্তিকে প্রত্যাখান অশোক ভট্টাচার্যের

Bangla 24×7 Desk : করোনা পরিস্থিতিতে রাজ্য জুড়ে বিপর্যয় নেমে এসেছে । এই পরিস্থিতিতে মেয়াদ পূর্ণ করা পুরসভা গুলির নির্বাচন করানো একেবারেই অসম্ভব । তাই এবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল রাজ্য সরকার ।

প্রসঙ্গত উল্লেখ্য , রাজ্যের বিভিন্ন পুরসভার মেয়াদ অনেকদিন আগেই শেষ হয়েছে । কিন্তু কাজের গতি বজায় রাখতে বিভিন্ন পুরসভা গুলিতে বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর বা প্রশাসক মণ্ডলী নিয়োগ করেছিল রাজ্য সরকার । সেই তালিকায় সংযোজিত হয়েছিল শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশন । বিদায়ী মেয়র অশোক ভট্টাচার্যকে রেখে প্রশাসক মণ্ডলী গঠন করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার । 

কিন্তু এবার উল্টোপুরান ! প্রবীণ বাম নেতা তথা শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশনের প্রাক্তন মেয়র অশোক ভট্টাচার্যকে মাথায় রেখে ১২ জনের প্রশাসকমণ্ডলী গড়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার । কিন্তু তিনি এই সিদ্ধান্ত মানবেন না , বেআইনি পদ্ধতিতে পুর প্রশাসক হবেন না – এমনটাই জানিয়ে দিলেন প্রবীণ বাম নেতা অশোক ভট্টাচার্য ।

একই ভাবে কলকাতায় প্রশাসক বোর্ড গঠন করে সদ্য প্রাক্তন মেয়র ফিরহাদ হাকিমকেই প্রশাসক করা হয়েছে। সরকারের সেই পদক্ষেপের আইনি বৈধতা নিয়ে তখনও প্রশ্ন তোলেন বামেরা। এ ব্যাপারে আদালতে মামলাও হয়েছে।

এই ব্যপারে কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র তথা বিশিষ্ট আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন , ” কলকাতা পুরসভার পুর আইনের ৬৩৪ ধারা অনুসারে প্রশাসকমণ্ডলী গড়া যায় । কিন্তু সেটা ছোটোখাটো সিধান্ত নেওয়ার জন্য । বড় কোন কাজের জন্য নয় । আর একজন মন্ত্রীকে কখনই পুর প্রশাসক করা যায় না ।

Follow Me:

Related Posts