দেশ বিজ্ঞান ও পরিবেশ

ভারতের মোবাইল বাজারে আশার আলো , বিনিয়োগ করতে পারে অ্যাপেল , দাবি কেন্দ্রীয় মন্ত্রীর

Bangla 24×7 Desk : করোনার জেরে বিশ্ব মানচিত্রে কোণঠাসা হয়ে পড়েছে চিন । ভারতের প্রতি তাঁদের আগ্রাসী মনোভাব মোটেও ভাল চোখে নিচ্ছে না বিশ্ব । এই ডামাডোলের মধ্যে চিন থেকে ব্যবসা গোটাতে চাইছে বহু মোবাইল ফোন প্রস্তুতকারী সংস্থা। সেই সব সংস্থার বিনিয়োগের জন্য সবচেয়ে পছন্দের দেশ হল ভারত। আর সেই সংস্থাগুলির মধ্যে অন্যতম হল অ্যাপেল।

অ্যাপেলের ফোন প্রস্তুতকারী এক ঠিকাদার সংস্থা তাদের পাঁচটি কারখানা ভারতে নিয়ে আসতে চাইছে। এর পাশাপাশি বছরের পাঁচশো কোটির আইফোন ভারত থেকে রপ্তানি করার লক্ষ্যমাত্রা রাখা হতে পারে। ফোনের পাশাপাশি ট্যাবলেট, কম্পিউটার, ল্যাপটপ সহ নানা সামগ্রী ভারতের বাজারে তৈরি করতে চায় তারা। এর ফলে দেশে প্রতি বছর প্রায় পঞ্চান্ন হাজার কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে বলে জানা গেছে ।

কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন , ” প্রায় ২২ টি সংস্থা ভারতে বিনিয়োগ করতে চায় । এর মধ্যে দেশী ও বিদেশি সব আছে । দেশীয় বাজার থেকে ১১ লক্ষ কোটি টাকার মোবাইল ফোন তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে । ” এর ফলে ভারতে কর্মসংস্থান তৈরি হবে । মোবাইল ফোন সেক্টরে প্রতি বছর প্রায় ১২ লক্ষ চাকরি তৈরিহওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ।

Follow Me:

Related Posts