দেশ

দেশ জুড়ে বইছে চিন বিরোধী হাওয়া , রাজধানীর রাস্তায় চিনা সিসি ক্যামেরা বসিয়ে বিতর্কে কেজরিওয়াল

Bangla 24×7 Desk : লাদাখে ভারতীয় জওয়ানদের উপর অমানবিক আক্রমনের জেরে শহীদ হয়েছেন ২০ জন জওয়ান । আর সেই ঘটনার জেরে ক্ষোভে ফুঁসছেন ভারতীয় নাগরিকরা। দেশের বিভিন্ন প্রান্তে চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলছে । কোথাও চিনা পণ্য পুড়িয়ে কোথাও বা চিনের পতাকা পুড়িয়ে চলছে বিক্ষোভ। চিনকে সমরে শিক্ষা দেওয়ার দাবি জানিয়েছেন দেশের সর্বস্তরের মানুষ।  

নানা মহল থেকে ভারতে চিনা অ্যাপের ব্যবহার বন্ধ করার জন্যও কেন্দ্রের উপরে চাপ তৈরি হচ্ছিল। এবার সিদ্ধান্ত জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদী সরকারের সিদ্ধান্ত অনুসারে টিকটক, ইউসি ব্রাউজার সহ মোট ৫৯টি অ্যাপ ব্লক করা হয়েছে ।

কিন্তু এই পরিস্থিতির মধ্যে বিতর্কে জড়ালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । যেখানে দেশের বিভিন্ন প্রান্তে চিনের বিরুদ্ধে ক্ষোভের আগুন জ্বলছে । কোথাও চিনা পণ্য পুড়িয়ে কোথাও বা চিনের পতাকা পুড়িয়ে চলছে বিক্ষোভ সেখানে দাঁড়িয়ে নিজের রাজ্য দিল্লির রাস্তায় চিনা সিসি ক্যামেরা বসিয়ে বিতর্কে জড়ালেন কেজরিওয়াল ।

জানা গেছে , এক চিনা কোম্পানির থেকে কেনা প্রায় দেড় লক্ষ সিসি ক্যামেরা দিল্লির রাস্তায় ইন্সটল করা হয়েছে । এমনকী এই ঘটনার জেরে দিল্লির বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য চুরি যাচ্ছে বলে অভিযোগ উঠতে শুরু করেছে। এই সিসি ক্যামেরার ফুটেজ দেখার জন্য রাজধানীর প্রত্যেক বাসিন্দাকে নিজেদের ফোনে ঐ কোম্পানির একটি অ্যাপ ইন্সটল করতে হয় ।

এই ঘটনার জেরে বিপদের আঁচ পাচ্ছেন বিশেষজ্ঞরা । তাঁদের মতে , এই সিসি ক্যামেরার জোরেই রাজধানীতে কখন কি ঘটছে তা একেবারে নখদর্পণে থাকবে চিনা প্রশাসনের । পাশাপাশি এর সাহায্যে নজরদারি চালানোর কাজটা খুব সহজেই করতে পারবে লাল ফৌজ ।

এই প্রসঙ্গে বিজেপির বর্ষীয়ান নেতা শাহেনওয়াজ হুসেন বলেন , ” এর জন্য রাজধানীতে কখন কি ঘটছে তা একেবারে নখদর্পণে থাকবে চিনা প্রশাসনের । কারণ ক্যামেরার মূল সার্ভার রয়েছে চিনে । এটা খুব চিন্তার বিষয় । ” এই ঘটনার জেরে দিল্লির আপ সরকারকে কটাক্ষ করেছেন তিনি । পাশাপাশি তিনি দ্রুত এই চিনা ক্যামেরা সরিয়ে ফেলার কথাও বলেছেন ।

Follow Me:

Related Posts