করোনা আপডেট রাজ্য

আর অপেক্ষা নয় , আইসিএমআর স্বীকৃত দেশীয় কিটেই এবার হবে করোনার টেস্ট

Bangla 24×7 Desk : করোনা ভাইরাসের আক্রমণে আমাদের দেশ বিপর্যস্ত। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা । ইতিমধ্যেই দেশে আক্রান্তের সংখ্যা পঞ্চাশ হাজারের কাছাকাছি । নতুন করে সংক্রমণের জন্য এবার রাজ্যগুলির ওপরে দোষ চাপাল কেন্দ্র । কেন্দ্রের মতে , রাজ্যগুলি করোনা সংক্রমণের রিপোর্ট দেরি করে দেওয়ার জন্য একলাফে সংক্রমণ বেড়েছে । কিন্তু পর্যাপ্ত পরিমান টেস্ট কিট থাকলে করোনার চিকিৎসার পথ আরও সুগম হবে বলে ধারনা । কিন্তু তার জন্য চাই পর্যাপ্ত টেস্ট কিট ।

বর্তমানে যে কিট দিয়ে করোনার টেস্ট হচ্ছে সেটা হল চিনা কিট । যে কিটে পরীক্ষা করলে খরচ হবে প্রায় দেড় হাজার টাকার মত । এই পরিস্থিতিতে বেশি টেস্ট করার ক্ষেত্রে উল্লেখযোগ্য পদক্ষেপ বাংলায়। কারণ এবার বাংলাতেই সম্পূর্ণ দেশীয় কাঁচামাল দিয়ে তৈরি হচ্ছে করোনার কিট। সেই কিটকে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে দেশের চিকিৎসা গবেষণা সংক্রান্ত সর্বোচ্চ সংস্থা আইসিএমআর। এই কিটে পরীক্ষা করলে তার খরচ পড়বে মাত্র ৫০০ টাকা । যার রিপোর্ট পাওয়া যাবে মাত্র ৯০ মিনিটে ।

জানা গেছে , দক্ষিণ ২৪ পরগণা জেলার বাকরাহাটে জেসিসি বায়োটেক (ইণ্ডিয়া) প্রাইভেট লিমিটেডের উদ্যোগে এই কিট তৈরির কাজ চলছে । যার পোশাকি নাম – ‘ ডায়গশিয়র এনসিওভি -১৯ ডিটেকশন অ্যাসে’ । সংস্থার প্রধান উদ্যোক্তা ডঃ অভিজিত ঘোষ ও জয়দীপ মিত্র । ডিভিশনের প্রধান জয়দীপ মিত্র জানান , সরকারের সদিচ্ছা থাকলে তাঁরা প্রতি মাসে এক কোটি কিট তৈরি করতে পারবেন । মানুষের সুস্থতার জন্যই আমাদের এই পদক্ষেপ ।

Follow Me:

Related Posts