দেশ রাজ্য

পুরীতে রথ বেরোলেও মাহেশে নয় , জানালেন মাহেশের জগন্নাথ মন্দিরের সেবায়েত

Bangla 24×7 Desk : করোনার আবহে কার্যত বিপর্যস্ত গোটা দেশ । সংক্রমণ এড়াতে বারবার প্রশাসনের তরফে জনসমাগম করতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । কেন্দ্রীয় সরকার শীর্ষ আদালতকে জানিয়েছে যে জন সমাগম ছাড়াই পুরীতে রথযাত্রার আয়োজনের অনুমতি দিক আদালত । এই আর্জি জানিয়েছে কেন্দ্র । কেন্দ্রের এই আবেদনকে সমর্থন জানিয়েছে ওড়িশা সরকারও। বিচারক অরুণ মিশ্রর নেতৃত্বাধীন শীর্ষ আদালতের তিন বিচারকের বেঞ্চের সামনে কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন , ” রথযাত্রার সাথে কোটি কোটি মানুষের আবেগ জড়িয়ে আছে । ধর্মীয় মতে একবার জগন্নাথ দেবের আবির্ভাব না ঘটে তাহলে আগামী ১২ বছর তিনি বেরোতে পারবেন না। সমস্ত সেবাইত ও পাণ্ডাদের করোনা পরীক্ষা করা হবে । নেগেটিভ হলে তাঁদের অনুমতি দেওয়া হবে ।  ”

মাহেশের রথের ওজন প্রায় ১২৫ টন । কম লোক দিয়ে টা কখনই টানা সম্ভব নয় । করোনা ভাইরাসের জন্য জন সমাগম বন্ধ । সামনের বছর পরিস্থিতি ঠিক হলে আবার সব কিছু হবে । এমনটাই জানিয়েছেন মাহেশের জগন্নাথ মন্দিরের সেবায়েত পিয়াল আধিকারি ।

দেশের শীর্ষ আদালত পুরীতে রথযাত্রার অনুমতি দিলেও মাহেশে রথ বেরবে না । এমনটাই জানা গেছে । ৬২৪ বছরের রথযাত্রা পুরানো এই রথযাত্রা ভারতের দ্বিতীয় প্রাচীনতম । মন্দিরের সেবায়েত পিয়াল আধিকারি জানান , ” রথ না বের হলেও সমস্ত নিয়ম আচার মেনে পূজা হবে । সকাল আটটায় বিগ্রহ মন্দিরের চাতালে আনা হবে । সেখানে মন্দিরের সাথে যুক্ত ২৫ জন প্রবেশ করতে পারবেন । নিয়ম মেনে পূজার পরে বিগ্রহ মন্দিরের পিছনে ধ্যানকক্ষের মাসির বাড়িতে রাখা হবে । শুধু নারায়ণ শিলা নিয়ে যাওয়া হবে এক কিলোমিটার দূরে মাসির বাড়িতে । তারপরে আবার নয় দিন পরে ফিরিয়ে আনা হবে তিন দেব দেবীর বিগ্রহকে ।

Follow Me:

Related Posts