আবহাওয়া রাজ্য

ফিরতে চলেছে আইলা – বুলবুলের স্মৃতি ! চোখ রাঙিয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে আমফান

Bangla 24×7 Desk : চোখ রাঙিয়ে উপকূলের দিকে ক্রমশ ধেয়ে আসছে আমফান । শক্তি সঞ্চয় করে প্রবল গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘আমফান’ । মঙ্গলবারের পর থেকেই আমফানের দাপটে রাজ্যের উপকূলীয় এলাকাগুলিতে বৃষ্টি শুরু হয়েছে । সময়ের সাথে সাথে বৃষ্টির বেগও বৃদ্ধি পেয়েছে। সতর্কতা অবলম্বন করা হয়েছে উপকূলের এলাকা গুলিতে ।

ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট সূত্রে জানা গেছে , গত ৬ ঘণ্টা ধরে প্রতি ঘণ্টায় ২২ কিলোমিটার গতিবেগে উত্তর থেকে উত্তর পূর্ব দিকে এগোচ্ছে আমফান । ওড়িশার পারাদ্বীপ থেকে ১২০ কিলোমিটার , পশ্চিমবঙ্গের দীঘা থেকে ২০০ কিলোমিটার ও বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৬০ কিলোমিটার দূরে রয়েছে সুপার সাইক্লোন আমফান ।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর , ‘আমফান’ সুন্দরবন , দীঘা এবং বাংলাদেশের হাতিয়া দ্বীপপুঞ্জের মধ্যে দিয়ে বয়ে যাবে । সেই সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় প্রায় ১৮৫ কিলোমিটার । এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে। বুধবার দুপুরের পরে ঘূর্ণিঝড় ‘আমফান’ এই রাজ্যে তার তাণ্ডব চালাতে পারে । দীঘা, মন্দারমণি সহ সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা এবং উপকূলবর্তী জেলা গুলি ক্ষতিগ্রস্ত হতে পারে বলে জানা গেছে ।

আমফানের আঘাতে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলার সাগরদ্বীপের । সেখানে যখন আমফান আছড়ে পড়বে তখন হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১৮৫ কিলোমিটার । ঘূর্ণিঝড়ের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুর জেলা । ইতিমধ্যেই উপকূল এলাকা থেকে কয়েক হাজার মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সাইক্লোন শেল্টারে। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে।

Follow Me:

Related Posts