করোনা আপডেট বিদেশ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাশিয়ার লক্ষ্য বিশ্বজয়ের, আনল করোনার প্রতিষেধক

Bangla 24×7 Newsdesk: “কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনা”

সময়টা গড়িয়েছে ৩৩ নয়, তবে ৭ মাসের কোটায়, বিশ্বের এখন ঘোর অসুখ। ধন্বন্তরি নিরুদ্দেশ। এমতবস্থায়, বিশ্বের তাবড় তাবড় দেশগুলি লড়ছে মহামারির সাথে, কিন্তু জেতার পথ সবারই অজানা। চেষ্টার কোনো খামতি নেয়।

বিশ্ববাজারে প্রতিনিয়ত খবর আসছে কোভিড ১৯ এর প্রতিষেধক আসার। পরমূহুর্তেই শোনা যাচ্ছে সেটি গুজব ছাড়া কিছুই নয়। এমন দোলাচলে অতিষ্ঠ হয়ে উঠেছে মানব জীবন।

ভারতের বাজারে প্রতিষেধক আসতে ঢেড় দেরি জানিয়েছে ভারত বায়োটেক। এবারে প্রতিষেধক আবিষ্কারের দাবি তুলল বিশ্বের সর্ব বৃহৎ দেশ রাশিয়া। এই প্রথম মানব শরীরে করোনার ভ্যাকসিনের সফল প্রয়োগ করেছে বলে দাবি জানিয়েছে মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয়। সূত্রের খবর, এই ভ্যাকসিনটি তৈরি করেছে রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি। যে ভলেন্টিয়ারদের শরীরে এই ভ্যাকসিনের প্রয়োগ করা হয়েছে তাদের মধ্যে প্রথম দলকে ছাড়া হবে আগামী বুধবার ও দ্বিতীয় দলকে ছাড়া হবে ২০ ই জুলাই।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সেচেনভ বিশ্ববিদ্যালয়ের ট্রপিক্যাল অ্যান্ড ভেক্টর বর্ন ডিজিসেস-এর ডিরেক্টর অ্যালেক্সজান্দ্রা লুকাসেভ বলেন, ভ্যাকসিন টি তৈরির উদ্দেশ্য সফল এবং তা পুরোপুরি সুরক্ষিত।

সফল ভ্যাকসিন তৈরির দাবি তো অনেকেই জানাচ্ছে, কিন্তু বাজারে তা কবে আসবে সে বিষয়ে সন্দিহান বিশ্ববাসী।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়লাভের মতই করোনা যুদ্ধে কি জয়লাভ করবে সর্বপ্রথম স্পেস-এ মানুষ পাঠানোর এই দেশ ?

Follow Me:

Related Posts