দেশ

আধার কার্ড ও রেশন কার্ড লিঙ্ক , নয়া সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রীয় সরকারের

Bangla 24×7 Desk : দেশ জুড়ে করোনা ভাইরাস তাঁর তাণ্ডব লীলা চালাচ্ছে । দেশ জুড়ে করোনার মোকাবিলায় চতুর্থবারের জন্য লকডাউনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী। দীর্ঘমেয়াদী লক ডাউনের জেরে ঘরবন্দি মানুষ। তবুও সংক্রমণ বেড়েই চলেছে। দীর্ঘমেয়াদী লক ডাউনের জেরে ইনকামের সব পথ বন্ধ থাকায় টান পড়েছে অন্ন সংস্থানে ।

এই পরিস্থিতিতে সকল মানুষ যাতে রেশন পান ও রেশন নিয়ে যাতে কোন দুর্নীতি না হয় সেই দিকে কড়া লক্ষ্য রেখে রেশন কর্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার কথা বলেছিল কেন্দ্রীয় সরকার । করোনা মোকাবিলায় একাধিক পরিকল্পনা গ্রহন করা নিয়ে মন্ত্রীসভার বৈঠক হয়েছে। বৈঠকে আলোচ্য বিষয় হিসাবে বিশেষ ভাবে আলোচিত হয় রেশন কার্ড ও আধার কার্ড নিয়ে । সেই বৈঠকে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার সময়সীমা বাড়ানো হচ্ছে এমন সিদ্ধান্ত নেওয়া হয় । ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হচ্ছে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযোগের সময়সীমা ।

কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গিয়েছে , এই জরুরী পরিস্থিতিতে কোনরকম ভাবেই কোন গ্রাহক কিংবা গ্রাহকের কার্ড বাতিল করা চলবে না। ৩০ শে সেপ্টেম্বরের মধ্যেই যাতে সবাই আধার সংযোগ করে সেদিকে লক্ষ্য রাখার কথা বলে রাজ্যগুলিকেও নির্দেশনামা পাঠানো হয়েছে। ইতিমধ্যেই বহু মানুষ রেশন কার্ডের সঙ্গে আধার সংযোগ করিয়েছেন। কিন্তু যারা করেননি তাঁরা ইউআইডিএআই ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম ঠিকানা দিয়ে রেশন কার্ডের ধরন ও আধার নম্বর নথিভুক্ত করবেন। তারপর মোবাইল নম্বর ও ইমেল আইডি দিলে গ্রাহকের ফোনে ওটিপি যাবে। ওটিপি নম্বরটিও অ্যাড করতে হবে। আর এতেই আধারের কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযোগ হয়ে যাবে।

Follow Me:

Related Posts