দেশ

উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার হান্দেওয়ারায় সেনা-জঙ্গি গুলির লড়াই , খতম ৫ জঙ্গি

সমর্পিতা ব্যানার্জী , কলকাতা : চারিদিকে যখন কোরোনার বিরুদ্ধে সারা বিশ্ব লড়াই করছে আর তখন দেশের সীমানাতে ঘটে গেল এক ভয়াবহ কাণ্ড । যারা দিন রাত মারণ করোনারকে উপেক্ষা করেই সীমান্তে কড়া পাহারা দিয়ে চলেছেন ওঁরা। শত্রুপক্ষের আক্রমণের সামনে নিজেরা ঢাল হয়ে দাঁড়াচ্ছে ঠিক তাদেরকে লক্ষ করে গুলি , বোমা ছোড়া হয় আর তাতেই প্রাণ গেল সেনাদের । তাতেই শহীদ হলেন কর্নেল , মেজর সহ পাঁচজনকে। এই বীরত্ব, আত্মত্যাগ ভোলার নয়। টুইটারে শহীদদের শ্রদ্ধা জানিয়ে সে কথাই লিখলেন প্রধানমন্ত্রী ।

পাকিস্তানের মদতে কাশ্মীরে ক্রমাগত নাশকতার চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা। শনিবার রাতে তাদের নাশকতার ছক বানচাল করতে গিয়ে উত্তর কাশ্মীরের কুপওয়ারা জেলার হান্দেওয়ারায় প্রবল গুলিযুদ্ধে জড়িয়ে পড়েন ভারতীয় নিরাপত্তারক্ষীরা। যাতে শহীদ হন রাষ্ট্রীয় রাইফেলসের এক কর্নেল , একজন মেজর , দুই জওয়ান এবং জম্মু ও কাশ্মীর পুলিশের এক সাব ইনস্পেক্টর। পালটা গুলিতে খতম হয় দুই জঙ্গিও।

তাঁদের শ্রদ্ধা জানাতে গিয়ে মোদী লেখেন , “ হান্দেওয়ারায় শহিদ সাহসী সেনা ও নিরাপত্তারক্ষীদের শ্রদ্ধা জানাই। তাঁদের বীরত্ব ও আত্মত্যাগ দেশ কখনও ভুলবে না। নিজেদের প্রাণপাত করে , নিরলস পরিশ্রম করে দেশসেবা করেছেন তাঁরা। নাগরিকদের সুরক্ষার্থে সদা প্রস্তুত থাকতেন। তাঁদের পরিবার ও পরিজনদের প্রতি আমার সহানুভূতি।”

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে , গ্রামের এক বাসিন্দার বাড়িতে লুকিয়ে রয়েছে দু’জন জঙ্গি। বাড়ির সদস্যদের পণবন্দি করে রেখেছে। এরপরই ২১ নম্বর রাষ্ট্রীয় রাইফেলস এবং জম্মু ও কাশ্মীর পুলিশের যৌথ বাহিনী ওই এলাকায় তল্লাশি চালাতে শুরু করে। দুপুর সাড়ে তিনটা নাগাদ পণবন্দি নাগরিকদের উদ্ধার করতে ওই বাড়ির মধ্যে ঢোকার চেষ্টা করেন যৌথ বাহিনীর সদস্যরা। সেসময়ই আচমকা ভিতর থেকে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। দীর্ঘক্ষণ গুলির লড়াইয়ের পর রাতে বন্ধ থাকে। তবে রবিবার ভোর হতেই ফের শুরু হয় গোলাবর্ষণ ।আর তাতেই প্রাণ হারায় সেনারা । গুলিতে খতম হয় দুই জঙ্গিও।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁদের বিদায় জানানো হয়। শহিদ কর্নেল আশুতোষ শর্মার পরিবারকে ৫০ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। সেই সঙ্গে পরিবারের একজন সদস্যকে সরকারি চাকরি দেওয়া হবে বলেও জানানো হয়েছে। এই ঘটনার নিন্দা করেছেন সমাজের সব স্তরের মানুষ ।

Follow Me:

Related Posts